ABA Token Economy System

ABA token economy system

ABA Token Economy System

টোকেন ইকোনমি প্রত্যাশিত আচরণ শিখানোর জন্য সবচেয়ে সহজ ও কার্যকর একটি পদ্ধতি। প্রত্যাশিত কোন আচরণ সম্পাদনের জন্য এটি একটি রেইনফোর্সমেন্ট ব্যবস্থা। কাঙ্খিত আচরণটি করার সঙ্গে সঙ্গেই টোকেন পেয়ে থাকে। এভাবে নির্দিষ্ট পরিমাণ টোকেন সংগ্রহের পর শিশু টোকেন গুলোর বিনিময়ে সে তার আকাঙ্খিত কাজ বা জিনিস পেয়ে থাকে। এভাবে বলা যায় যে, এটির ব্যবহার টাকার মতন। আমরা যেমন টাকার বিনিময়ে কাঙ্ক্ষিত বস্তুটি পেয়ে থাকি। এ ক্ষেত্রে তেমনি নির্দিষ্ট পরিমাণ টোকেনের বিনিময়ে আকাঙ্ক্ষিত কাজ বা জিনিসটি অর্জন করে থাকে।

টোকেন ইকোনমির বাস্তবায়নের নিয়মাবলী:

  • কাঙ্ক্ষিত আচরণটি নির্দিষ্ট করতে হবে।
  • টোকেন হিসেবে আমরা কি ব্যবহার করছি সেটি স্থির করতে হবে।
  • টোকেনটি হতে হবে সহজ, দৃশ্যমান, গণনা করা যায়, আকর্ষণীয় ও বহনযোগ্য।যেমন: স্টিকার,প্লাস্টিকের পয়সা, টিক চিহ্ন, পছন্দের পুতুলের ছবি, গাড়ির ছবি, বলের ছবি
  • ব্যাকআপ রেইনফোর্সমেন্ট বা তার আকাঙ্খিত বস্ত বা কাজটি স্থির করা।

এটি কন্ডিসন্ড রেইনফোর্সমেন্ট হিসেবে ব্যবহার হবে। এটি শিশুর কাছে অনেক মূল্যবান বা আকর্ষণীয় হওয়া উচিত, যাতে এই রেইনফোর্সমেন্টটি পাওয়ার জন্য শিশু টোকেন গুলো সংগ্রহে আগ্ৰহী হয়।

  • টোকেন ডেলিভারীর জন্য একটি রেইনফোর্সমেন্ট এর সিডিউল থাকতে হবে।
  • এক্ষেত্রে টোকেন সংখ্যা অর্থাৎ কতগুলো টোকেন এর বিনিময়ে প্রত্যাশিত জিনিস বা কাজটি পাওয়া যাবে সেটি স্থির করতে হবে।
  • আকাঙ্ক্ষিত রেইনফোর্সমেন্ট টি পাওয়ার জন্য টোকেন বিনিময়ের একটি সময় ও স্থান থাকতে হবে।
  • রেসপন্স কোস্ট ( Response cost) থাকতে হবে।

তবে এটি সবসময় প্রয়োগ করা যাবে না। এটি প্রয়োগের ক্ষেত্রে কিছু বিধি নিষেধ রয়েছে। রেসপন্স কোস্ট হলো জরিমানা। এখানে টোকেনগুলো জরিমানা হিসেবে ধরা হয়। যদি শিশু নিয়ম ভাঙ্গে বা অপ্রত্যাশিত আচরণ করে থাকে। যেমন : যখন কোন ড্রাইভার ট্রাফিক সিগন্যাল এর নিয়ম ভঙ্গ করল সেক্ষেত্রে যেমন জরিমানা করা হয় ঠিক তেমনি এক্ষেত্রে ও নিয়ম না মানলে জরিমানা করা হয়। জরিমানা হিসেবে শিশুর কাছ থেকে টোকেন নিয়ে নেয়া হয়। নিয়ম ভঙ্গ করলে রেসপন্স কোস্ট দিতে হয়। এ ব্যাপারে এটি প্রয়োগের পূর্বেই রেসপন্স কোস্ট সর্ম্পকে পরিপূর্ণ ধারণা দিতে হবে। মনে রাখতে হবে যে, টোকেন ইকোনমি সিস্টেম প্রয়োগের প্রথম পর্যায় এটি ব্যবহার করা যাবে না। এটি শেষ পর্যায়ে ব্যবহার করা যেতে পারে।

  • টোকেন সংগ্রহের প্রক্রিয়া শিশুকে জানাতে হবে। এই পরিকল্পনায় কোন কিছু পরিবর্তন হলে সেটিও শিশুকে জানাতে হবে। অর্থাৎ, এই টোকেন ইকোনমি সিস্টেম সম্পর্কে শিশুকে অবশ্যই সুস্পষ্ট ধারণা দিতে হবে। এ ক্ষেত্রে অবশ্যই শিশুর বয়স ও দক্ষতাকে বিবেচনায় আনতে হবে।

(বিশেষ দ্রষ্টব্য : কোন Method প্রয়োগের ক্ষেত্রে অবশ্যই উক্ত বিষয়ের কোন অভিজ্ঞ পেশাজীবীর তত্ত্বাবধায়নে থেকে Method সর্ম্পকে পরিপূর্ণ ধারণা নিয়ে সেটি প্রয়োগ করা বাঞ্ছনীয়।)

Eshrat Zahan
Certified Parenting Coach
Special Educator
Principal and Director
Ingenious Care limited

Add your thoughts

Your email address will not be published. Required fields are marked *